BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

uploads/trade_daily/digest_photo_N_Bangla_India__1631595474.jpg
নিউজ বাংলা ২৪
ইপিবি তথ্যে দেখা যায়, চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ভারতে ২৭ কোটি ৫০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। বর্তমান বাজারদরে টাকার হিসাবে (প্রতি ডলার ৮৫ টাকা ২০ পয়সা) এই অর্থের পরিমাণ ২ হাজার ৩৪৩ কোটি টাকা। বিজিএমএইএ-এর পরিচালক মহিউদ্দিন রুবেল নিউজবাংলাকে বলেন, ‘ভৌগলিক কারণেই ভারতে বাংলাদেশের রপ্তানি বাড়ছে। এখন থেকে বাড়তে থাকবেই বলে মনে হচ্ছে আমার কাছে। প্রায় দেড়শ কোটি লোকের চাহিদা মেটাতে ভারতকে বাংলাদেশ থেকে পোশাক কিনতেই হবে। ভারতে পোশাক তৈরি করতে যে খরচ হয়, বাংলাদেশ থেকে আমদানি করলে তার থেকে অনেক কম পড়ে। সে কারণে সব হিসাব-নিকাশ করেই তারা এখন বাংলাদেশ থেকে বেশি বেশি পোশাক কিনছে।’
uploads/trade_daily/digest_photo_BD_Pratidi_Eurashia__1631595474.jpg

বাংলাদেশ প্রতিদিন
রপ্তানির নতুন দিগন্ত ইউরেশিয়া বাংলাদেশি পণ্য রপ্তানির নতুন দিগন্ত হতে পারে ইউরেশিয়ার বাজার। এই বাজারে রপ্তানির বিশাল সম্ভাবনা দেখছে বাংলাদেশ। এ প্রসঙ্গে পোশাকশিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি-বিজিএমইএ সহসভাপতি শহিদুল্লাহ আজিম বলেন- ইউরেশিয়ার বাজারে তৈরি পোশাক পণ্য রপ্তানির বিশাল সম্ভাবনা থাকার পরও, সুযোগ নিতে পারছি না। শুধু ব্যাংকিং লেনদেনের ঝুঁকির কারণে। আমরা ব্যবসায়ীরা অনেক দিন ধরে চেষ্টা করেও পারিনি। এখন সরকার টু সরকার কূটনৈতিক পর্যায়ের চেষ্টা লাগবে। তবেই লাভবান হবে বাংলাদেশ।

uploads/trade_daily/digest_photo_KK_BD__1631595474.jpg

কালের কন্ঠ
বাংলাদেশে আরো বিনিয়োগের পরামর্শ ভারতীয় হাইকমিশনারের মানসিকতা পরিবর্তন করে বাংলাদেশের বাজার ও উৎপাদন সক্ষমতার সুবিধা নেওয়া এবং সম্পর্কের ক্ষেত্রে ভারতের বৈচিত্র্য আনা উচিত বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। তাঁর মতে, বাংলাদেশকে অর্থনৈতিক সুযোগ হিসেবে নেওয়া এবং বহুমাত্রিক দৃষ্টিকোণ থেকে দেখা উচিত ভারতের। সম্প্রতি ভারতের অন্যতম শীর্ষস্থানীয় থিংকট্যাংক অনন্ত অ্যাস্পেন সেন্টারের আয়োজনে আলোচনাসভায় অংশ নিয়ে ভারতীয় হাইকমিশনার এসব মন্তব্য করেন। তিনি বলেন, উন্নত বাণিজ্য, বিনিয়োগ ও ব্যবসা (দ্বিপক্ষীয়) সম্পর্ককে আরো স্থিতিস্থাপক করে তুলতে পারে।

uploads/trade_daily/digest_photo_D_Rupantor_BB__1631595474.jpg

দেশ রুপান্তর
বিল অব এন্ট্রি দাখিলে বাড়তি সময় কভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে রপ্তানি খাতের ৬০ দিন মেয়াদি বিল অব এন্ট্রি দাখিলের সাধারণ সময়ের অতিরিক্ত সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে অথরাইজড ডিলার ব্যাংকগুলোকে পাঠানো হয়।

uploads/trade_daily/digest_photo__দগ_ধী__1631595474.jpg

সময়ের আলো
এলডিসি থেকে উত্তরণে চ্যালেঞ্জ, উপকমিটির কার্যক্রমের অগ্রগতি কতদূর এলডিসি থেকে উত্তরণে চ্যালেঞ্জ, উপকমিটির কার্যক্রমের অগ্রগতি কতদূর স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে ইতোমধ্যে চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি থেকে শুরু করে বাস্তবায়ন ও মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি দুটি সভা করেছে। এই সভায় ৬টি উপকমিটি গঠন করা হয়েছে। এসব উপকমিটির কার্যক্রম অগ্রগতি নিয়ে আজ প্রথম পর্যালোচনা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। উপকমিটিগুলো হচ্ছে, বাজার প্রবেশাধিকার ও বাণিজ্য চুক্তি, মেধাস্বত্ব অধিকার, বিশ্ববাণিজ্য সংক্রান্ত ইস্যু, অভ্যন্তরীণ বিনিয়োগ, বাজার উন্নয়ন, অভ্যন্তরীণ রাজস্ব আহরণ ও ট্যারিফ সামঞ্জস্য।

uploads/trade_daily/digest_photo_D_Post_F_M__1631595474.jpg

ঢাকা পোস্ট
বাণিজ্য-বিনিয়োগ বাড়িয়ে অর্থনীতি পুনরুদ্ধারের আহ্বান অর্থমন্ত্রীর আন্তঃকমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ বাড়িয়ে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারের উপায় খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সোমবার (১৩ সেপ্টেম্বর) ‘কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট সামিট-২০২১’ এর ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

uploads/trade_daily/digest_photo_FE_Extended_Facility__1631595474.jpg

The Financial Express
Extended warehouse facility for exporters: NBR relaxes rules as imported raw materials get stuck NBR has amended the relevant rules granting the exporters an extended time to avail bonded warehouse facility, as imported raw materials get stuck following external marketing slowdown. Officials said the board has relaxed rules for export industries across the board so that the businesses could enjoy the facility of duty-free import and warehousing of raw materials smoothly. Exporters, however, want a year instead of six months in extended period for the facility and also plead for the conditions tagged to the package to be scrapped.

uploads/trade_daily/digest_photo_Bonikbarta_Ctg_Customs__1631595474.jpg

বণিক বার্তা
চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারের সঙ্গে বিজিএমইএর নেতাদের সাক্ষাৎ চট্টগ্রামের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বিজিএমইএর নেতারা। গতকাল ভ্যাট কমিশনারেটের কার্যালয়ের সম্মেলন কক্ষ সৈকতে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সভায় বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক তানভীর হাবিব, এএম শফিউল করিম (খোকন), মিরাজ-ই-মোস্তফা (কায়সার), বিজিএমইএর কাস্টমসবিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক পরিচালক অঞ্জন শেখর দাশ, ট্যাক্স ও ভ্যাটবিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক পরিচালক সাইফ উল্ল্যাহ মনসুর, ভ্যাট কমিশনারেটের ডেপুটি কমিশনার শহিনুল কবির পাভেল প্রমুখ উপস্থিত ছিলেন।

uploads/trade_daily/digest_photo_S_Alo_Shudin__1631595474.jpg

সময়ের আলো
সুদিন ফিরছে পোশাক শিল্পে করোনা মহামারির ধাক্কা সামলে সুদিন ফিরে আসছে দেশের প্রধান রফতানি খাত তৈরি পোশাক শিল্পে। শুধু তাই নয়, দক্ষিণ আমেরিকার দেশগুলো এবং দক্ষিণ কোরিয়া, ভারতের মতো নতুন দেশের বাজারেও পোশাক রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ৮১ শতাংশ পর্যন্ত। এর পাশাপাশি ক্রেতা দেশগুলো থেকে এখন পোশাক রফতানির কার্যাদেশ আসছে ব্যাপক হারে। এ ছাড়া করোনাকালে প্রতিদ্বন্দ্বী অনেক দেশের তুলনায় পোশাক রফতানিতে এগিয়ে আছে বাংলাদেশ। ইপিবি ও বিজিএমইএ সূত্রে এসব তথ্য জানা গেছে। বিজিএমইএ পরিচালক মহিউদ্দিন রুবেল সময়ের আলোকে জানান, বাংলাদেশ সরকারের অফিসিয়াল তথ্য এবং ভিয়েতনামের সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি-জুলাই মাসে বাংলাদেশ স্পষ্টভাবে ভিয়েতনামের চেয়ে এগিয়ে রয়েছে। এই সময়ের মধ্যে ভিয়েতনামের সরকারি রফতানি ১৬ দশমিক ৮৬ বিলিয়ন ডলার যেখানে বাংলাদেশের রফতানি ১৮ দশমিক ৮০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

uploads/trade_daily/digest_photo_BD-Pratidin_2CTG__1631595474.jpg

বাংলাদেশ প্রতিদিন
যেভাবে বদলে গেল চট্টগ্রাম জানা যায়, আমদানি-রপ্তানি পণ্যের ৯৩ শতাংশ আনা-নেওয়ার কাজ হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। ৬৫ শতাংশ রাজস্ব আহরিত হয় চট্টগ্রাম বন্দর ও কাস্টম হাউসের মাধ্যমে। ভৌগোলিক অবস্থান নিয়েও চট্টগ্রামের অবস্থান অনন্য। ফলে চট্টগ্রামের উন্নয়ন মানে দেশের উন্নয়ন বলে মনে করেন ব্যবসায়ী ও অর্থনীতিবিদরা। বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, চট্টগ্রামের সৌভাগ্য এখানে একটা আন্তর্জাতিকমানের বন্দর আছে। কিন্তু সে অনুযায়ী শিল্প ও যোগাযোগ অবকাঠামো তৈরি হয়নি। তবে বর্তমান সরকার অগ্রাধিকার ভিত্তিতে কিছু উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। এগুলোর কাজ শেষ হলে কেবল চট্টগ্রাম নয়, দেশই লাভবান হবে। উন্নয়নে নতুন অভিধা পাবে চট্টগ্রাম।

uploads/trade_daily/digest_photo_P_ALO_New__1631595474.jpg

প্রথম আলো
নতুন সম্ভাবনার দুয়ার খুলবে ২১ হাজার ৩৯৯ কোটি টাকার এই মেগা প্রকল্পের কাজ শেষ হলে ব্যবসা-বাণিজ্যে নতুন সম্ভাবনার দুয়ার খুলবে বলে মনে করছেন দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা। তাঁদের মত, নানামুখী চ্যালেঞ্জের মধ্যেও দেশের অর্থনীতি বড় হচ্ছে। আমদানি-রপ্তানি বাড়ছে। দেশি-বিদেশি বিনিয়োগ হচ্ছে। এমন প্রেক্ষাপটে আধুনিক সুযোগ-সুবিধার একটি নতুন টার্মিনাল চালু হলে নানামুখী ব্যবসা-বাণিজ্যে গতি আসবে। বিমানবন্দর সম্প্রসারণের অংশ হিসেবে নতুন কার্গো ভিলেজ তৈরি হচ্ছে। এই কার্গো ভিলেজের আয়তন ৬৩ হাজার বর্গফুট। এটি বর্তমান কার্গো ভিলেজের কয়েক গুণ বড়। মূলত পৃথক দুটি চারতলা ভবনে ইমপোর্ট (আমদানি) ও এক্সপোর্ট (রপ্তানি) কার্গো ভিলেজ হবে। উভয় ক্ষেত্রে পণ্য ব্যবস্থাপনায় আধুনিক যন্ত্রপাতি থাকবে।

uploads/trade_daily/digest_photo_TBS_BB_sets__1631595474.png

The Business Standard
BB sets target for banks to disburse CSMSE loans Banks have disbursed Tk300 crore financial assistance to cottage, micro, small and medium enterprises (CMSMEs) in July and August under the government's second phase loan incentives to the sectors, said Bangladesh Bank sources.