BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

uploads/trade_daily/digest_photo_Samakal_Green_Industry_edit__1623307812.jpg
সমকাল
বিশ্ববাজারে টিকে থাকতে হলে টেকসই উন্নয়নের বিকল্প নেই। তাই বিশ্ববাজারে নিজেদের অবস্থান আরও সুদৃঢ় করে তুলতে পরিবেশবান্ধব উৎপাদন ব্যবস্থায় মনোযোগী হতে হবে। বিজিএমইএ ইতোমধ্যে ইএনএফসিসির উদ্যোগ ফ্যাশন ইন্ডাস্ট্রি চার্টার ফর ক্লাইমেট অ্যাকশনে স্বাক্ষর করেছে, যার মাধ্যমে ২০৩০ সাল নাগাদ পোশাক খাতের গ্রিন হাউস গ্যাস নিঃসরণ ৩০% কমানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের সহজলভ্যতা নিশ্চিতে বিজিএমইএ এবং টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। পরিশেষে বলতে চাই, বাংলাদেশ তৃতীয় বিশ্বের একটি দেশ হওয়া সত্ত্বেও পোশাক শিল্পে সবুজ বিপ্লবের মশাল হাতে এগিয়ে চলেছে। বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব আমরা বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ের মাধ্যমে উপলব্ধি করছি। পরিবেশ ও বাস্তুসংস্থান পুনরুদ্ধারে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।
uploads/trade_daily/digest_photo_TBS_Simplify__1623307812.jpg

The Business Standard
Simplify the export procedure, urges BGMEA BGMEA has requested the commerce ministry to simplify readymade garment (RMG) export procedures, so that the sector could move forward by addressing current challenges. BGMEA President Faruque Hassan made the request to Commerce Secretary Tapan Kanti Ghosh during a meeting at the ministry on Wednesday, adding that the garment factories are still struggling to survive and recover from the losses and shocks of the Covid-19 pandemic. "Under the current circumstances, simplification of the export procedure would help the industry turn around," he said at the meeting.

uploads/trade_daily/digest_photo_Inquilab_Labor_secretary__1623307812.jpg

ইনকিলাব
পোশাকখাতের শ্রমকল্যাণ বিষয়ে শ্রম সচিব-বিজিএমইএ সভাপতি আলোচনা পোশাক শিল্পের শ্রম সংক্রান্ত বিষয়গুলো নিয়ে বুধবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ে শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আব্দুস সালাম এর সঙ্গে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের মধ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় বিজিএমইএ এর সহ-সভাপতি মিরান আলী, বিকেএমইএ’র সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হাতেম এবং ইমপ্রেস-নিউটেক্স কম্পোজিট টেক্সটাইল লি.-এর পরিচালক মো. নাফিস উদ দৌলা উপস্থিত ছিলেন। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, করোনা পরিস্থিতিতে শ্রমিকদের কল্যাণে যে কোন উদ্যোগ নেয়া হলে তা প্রকারান্তরে শিল্পকেই সহায়তা করবে। বিজিএমইএ সভাপতি কেন্দ্রীয় তহবিলের অর্থ শ্রমিকদের জীবনমান উন্নয়ন এবং শ্রমিকদের সন্তানদের শিক্ষা কার্যক্রমে আরও ফলপ্রসূভাবে ব্যবহার করার বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্য শ্রম ও কর্মসংস্থান সচিবকে অনুরোধ জানান।

uploads/trade_daily/digest_photo_TBS_RMG_Accessories__1623307812.jpg

The Business Standard
RMG accessory makers take a hit as raw material prices It's a paradox. Garment accessories and packaging makers are now losing money even though apparel exports are climbing. The explanation is simple: prices of raw materials used by the backward linkage industry have skyrocketed in the international market but garment manufacturers, the clients of the industry, are not ready to pay higher prices. Increased demand following the complete rebooting of manufacturing hubs in China and India after the Covid-led shutdown has caused a steep hike in prices of necessary raw materials such as polymer, yarn, kraft paper and chemicals ranging between 40% to 80%. But the accessories manufacturers are not getting higher prices for their products as readymade garment prices have dropped in the global market, industry insiders say. 

uploads/trade_daily/digest_photo_Ittefaq_EABB__1623307812.jpg

দৈনিক ইত্তেফাক
প্রস্তাবিত বাজেটে অগ্রিম আয়কর প্রত্যাহারের আহ্বান ইএবির অগ্রিম আয়কর (এআইটি) ব্যাবসায়িক খরচ বাড়িয়ে দেবে। এর ফলে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হওয়ার আশঙ্কা করছে এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইএবি)। প্রস্তাবিত বাজেটে এই অগ্রিম আয়কর প্রত্যাহারের অনুরোধ জানিয়েছে ইএবি। ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে প্রতিক্রিয়ায় ইএবি সভাপতি আবদুস সালাম মুর্শেদী এমপি উল্লেখ করেছেন, সব প্রকার উত্স কর ও অগ্রিম কর চূড়ান্ত কর হিসেবে সমন্বয় করা জরুরি। আমদানি পর্যায়ে ভ্যাটের আগাম কর (এটি) ৪ শতাংশ থেকে কমিয়ে ৩ শতাংশ করা হয়েছে। আগাম করের কারণে ব্যাবসায়িক খরচ বৃদ্ধি পায় বিধায় আগাম কর সম্পূর্ণ প্রত্যাহার করার দাবি জানান তিনি। প্রস্তাবিত বাজেটে কিছু বিষয় অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়ে তিনি উল্লেখ করেন, রপ্তানিমুখী শিল্প বিশেষ করে পোশাকশিল্পের উেস কর শূন্য দশমিক ২৫ শতাংশ আগামী পাঁচ বছর অব্যাহত রাখার প্রয়োজন। 

uploads/trade_daily/digest_photo_DS_25b__1623307812.jpg

The Daily Star
$25b export to China possible by 2030 Bangladesh's exports to China, the world's second biggest economy, will grow to $25 billion if local suppliers can grab an additional 1 per cent share of the Chinese market by 2030, according to a study released yesterday. Currently, Bangladesh's share of exports to the Chinese market is 0.05 per cent, equivalent to a bit above $1 billion in a year, it said.

uploads/trade_daily/digest_photo_KK_Chin__1623307812.jpg

কালের কন্ঠ
চীনের সঙ্গে এফটিএ এলডিসি থেকে উত্তরণে সহায়ক হবে বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পর বিশ্ববাণিজ্য শুল্কমুক্ত সুবিধা হারানোর আশঙ্কা রয়েছে। এর ফলে দেশের রপ্তানি খাতে বড় ধাক্কা আসতে পারে। চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করা গেলে সেই ধাক্কা সামলাতে সহায়ক হবে বলে মনে করেন অর্থনীতিবিদ, কূটনৈতিক এবং বিশ্ববাণিজ্য বিশ্লেষকরা। গতকাল বুধবার ঢাকায় ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এবং বাংলাদেশ-চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিসিসিআই) কর্তৃক যৌথভাবে আয়োজিত ‘বাংলাদেশ-চায়না ইকোনমিক অ্যান্ড ট্রেড রিলেশনস ইন দি আফটারমান্থ অব দ্য কভিড-১৯ গ্লোবাল প্যানডেমিক’ শীর্ষক ভার্চুয়াল সভায় বক্তারা এসব কথা বলেন। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।