November 29, 2021
The Financial Express
BGMEA teams up with CNN to promote 'Made in Bangladesh'
BGMEA has formed a partnership with US-based CNN International Commercial (CNNIC) to promote ‘Made in Bangladesh’ by showcasing the country's success and potential in the international arena. Through this partnership, the apex trade body of Bangladesh's garments manufacturers will team up with CNN to sketch the stories of how the garment industry has been driving Bangladesh forward and contributing to building a more prosperous future, reports UNB. CNNIC will showcase the compelling stories of Bangladesh's apparel sector – namely, the strides the country has made in ensuring workplace safety, environmental sustainability and workers' wellbeing – said the BGMEA.
আমাদের সময়
রপ্তানিকারকদের নতুন উদ্বেগ ‘ওমিক্রন’
একে একে বিভিন্ন দেশে শনাক্ত হচ্ছে নভেল করোনা ভাইরাসের নতুন ধরন (ভ্যারিয়েন্ট) ‘ওমিক্রন’। দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া এই ভ্যারিয়েন্ট এরই মধ্যে পৌঁছে গেছে যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, অস্ট্রেলিয়া, বোতসোয়ানা, বেলজিয়াম ও ইসরায়েলে। ‘ওমিক্রন’ ঠেকাতে আবারও লকডাউনের আশঙ্কা দেখা দিয়েছে বাংলাদেশের তৈরি পোশাকের বৃহত্তম বাজার ইউরোপে। মহামারী মোকাবিলায় ইউরোপ যাতে সফল হয়, সেই প্রত্যাশাই করছেন বাংলাদেশের পোশাক রপ্তানিকারকরা। রপ্তানিকারক সমিতির সভাপতি আব্দুস সালাম মুর্শেদী আমাদের সময়কে বলন, ‘নতুন করে রপ্তানি বাজারে লকডাউন এলে বাংলাদেশের পোশাক রপ্তানি খাতে বড় ধরনের প্রভাব পড়বে। এ ছাড়া দেশের মধ্যে কারণ ছাড়াই শ্রমিক অসন্তোষ রপ্তানি বাজারে বড় প্রভাব ফেলছে। এ বিষয়টি মাথায় রেখে আমাদের কাজ করতে হবে।’
জাগো নিউজ২৪
পোশাকশ্রমিকের সেবায় ঢাকা-চট্টগ্রামে ১২ স্বাস্থ্যকেন্দ্র
পোশাকশ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্থানে ১২টি স্বাস্থ্যকেন্দ্র পরিচালিত হচ্ছে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি মো. ফারুক হাসান। পাশাপাশি বিজিএমইএ শ্রমিকদের জন্য চট্টগ্রামে একটি পূর্ণাঙ্গ হাসপাতালও পরিচালনা করছে বলে জানান তিনি। রোববার (২৮ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের (গেইন) সহযোগিতায় এক কর্মশালায় এসব কথা বলেন তিনি। এ কর্মশালার আয়োজন করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।
নিউজ বাংলা২৪
বাংলাদেশের পোশাকের সাফল্য প্রচার করবে সিএনএন
বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাককে আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্র্যান্ডিং করবে যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম সিএনএন ইন্টারন্যাশনাল কমার্সিয়াল (সিএনএনআইসি)। ‘মেইড ইন বাংলাদেশ’ শিরোনামে বাংলাদেশের পোশাক খাতের সাফল্য এবং সম্ভাবনার কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরা হবে। রোববার পোশাক শিল্পমালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ এবং সিএনএনআইসির মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি হয়েছে। বিজিএমইএ এবং সিএনএনআইসির স্থানীয় প্রতিনিধি স্পেলবাউন্ড কমিউনিকেশনস লিমিটেডের মধ্যে এই চুক্তি হয়। রাজধানীর গুলশানে বিজিএমইএ অফিসে চুক্তি সই অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম, বিএফটিআই পরিচালক ওবায়দুল আজম এবং স্পেলবাউন্ড কমিউনিকেশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাদেকুল আরেফিন উপস্থিত ছিলেন।
The Daily Star
Bangladesh’s socio-economic development a miracle: Japanese vice-minister
A Japanese minister has said the socio-economic development of Bangladesh in the last decade has been a miracle but also raised a number of investment issues here. Honda Taro, parliamentary vice-minister for Foreign Affairs of Japan, said Bangladesh's rapid economic growth and the potential attractiveness of its market have spurred Japanese companies to enter and invest in Bangladesh. The amount of investment from Japan has more than tripled in the past 10 years, he said during the opening session of International Investment Summit Bangladesh 2021 organised by the Bangladesh Investment Development Authority.
The Dhaka Tribune
BEZA plans to create 1C new jobs in 100 EZs
By launching 100 Economic Zones (EZ), Bangladesh Economic Zones Authority (BEZA) plans to create 1 crore new jobs by 2030. Through this BEZA expects to add another $40 billion to the country's export sector. This was stated by M Erfan Sharif, executive member of BEZA in the keynote presentation of the first technical session of the opening day of Investment Summit 2021 on Sunday.
বণিক বার্তা
১৩তম আসেম সম্মেলন: সরবরাহ চেইন সংকট নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ এশিয়া-ইউরোপ
কভিড-১৯ মহামারীর ধাক্কা থেকে ঘুরে দাঁড়াতে সরবরাহ চেইন উন্নত করা এবং ডিজিটালাইজেশন ত্বরান্বিত করতে সম্মত হয়েছে এশিয়া ও ইউরোপের নেতারা। কম্বোডিয়ায় আয়োজিত ১৩তম এশিয়া-ইউরোপ মিটিংয়ে (আসেম) এ অঙ্গীকার ব্যক্ত করেন তারা। দুদিনব্যাপী এ ভার্চুয়াল সম্মেলনে মিয়ানমার সংকট ও আঞ্চলিক উত্তেজনা নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। খবর নিক্কেই এশিয়া।