BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

April 20, 2024

uploads/trade_daily/digest_photo_D_bangla__1713594911.jpg
দৈনিক বাংলা
স্থানীয় পোশাক রপ্তানিকারকরা আশঙ্কা করছেন, ব্যবসার খরচ আরও বাড়বে। কারণ, এই উত্তেজনা পূর্ণাঙ্গ যুদ্ধের রূপ নিলে বিশ্বব্যাপী তেলের দাম অনেক বেড়ে যেতে পারে। ফলে পণ্যবাহী জাহাজ চলাচলের খরচ বেড়ে যাবে। মধ্যপ্রাচ্য থেকে আসা তেলের সরবরাহ বাধাগ্রস্ত হবে। পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান ঊর্মি গার্মেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আসিফ আশরাফ বলেন, কিছু কিছু ক্ষেত্রে কাছাকাছি জায়গা থেকে পণ্য নেওয়া হচ্ছে। এসব কার্যাদেশ বাংলাদেশে আসার কথা থাকলেও অনেক ক্রেতা তুরস্ককে দিচ্ছেন। কারণ সময়মতো পণ্য সরবরাহ নিশ্চিত করা ক্রেতাদের জন্য জরুরি। বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সহ সভাপতি মো. নাসির উদ্দিন বলেন, লোহিত সাগর সংকটের কারণে বিদেশি ক্রেতারা রপ্তানিকারকদের কম দাম দিয়ে জাহাজ পরিচালনার খরচ তুলে নিচ্ছে। বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, লোহিত সাগর সংকট শুরুর পর ঢাকা থেকে ইউরোপে পণ্য পরিবহনে খরচ বেড়ে গেছে। ইরান-ইসরায়েল সংঘাতের কারণে তা আরও বাড়তে পারে।
uploads/trade_daily/digest_photo_N_Age__1713595211.jpg

The New Age
Foreign clothes take over local market Foreign garments and fabrics have surged in the country’s local fashion sector, overshadowing Bangladesh’s status as the world’s second-largest ready-made garment exporter. Industry insiders report that foreign products, mainly sourced from India, China, and Pakistan, including both finished goods and fabrics, dominate the market. Newly elected BGMEA president SM Mannan Kochi, who is also a trustee board member of BUFT, acknowledged that the institute’s curriculum is primarily geared towards creating merchandisers for the export-oriented industry. However, he emphasised the need to prioritise fashion design to elevate both the local and export sectors. Kochi stressed the importance of promoting Bangladesh’s culture and heritage through design, highlighting design as the cornerstone of the fashion industry.

uploads/trade_daily/digest_photo_BPOst_Woven__1713595211.jpg

The Bangladesh Post
Woven exports losing luster despite potential BGMEA Vice President Abdullah Hil Rakib said, “There are three factors behind the sloth export growth of woven products, and those run in parallel. Firstly, the global economy is not stable and that is why the order inflow is very favourable. “Secondly, the sector’s raw material is import dependent, and thirdly, China is again focusing on the apparel industry.” He added, “Buyers want goods within a short timeframe with low costs. But we cannot achieve this as we have to import yarn and fabric from China and other countries, which increases our lead time and product costs. TRZ Garments Industry Managing Director Haroon Ar Rashid said, “Woven clothes are costlier than knitwear items. A consumer can purchase a t-shirt for $10, but a woven shirt costs $40. Consumers don’t have enough money to purchase costly products such as knit items.” Sparrow Group Managing Director Shovon Islam is one of the high-value woven clothes manufacturers in Bangladesh who mostly makes apparel for US customers. Despite the sloth order and export growth trend, he is receiving a decent amount of orders, even though the inflation is still high in the USA.

uploads/trade_daily/digest_photo_K_Kagoj__1713595211.jpg

খবরের কাগজ
ইরান-ইসরায়েল সংঘাতে ক্ষতিগ্রস্থ হতে পারে পোশাক খাত চলমান লোহিত সাগর সংকট ও গাজা যুদ্ধের কারণে ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় বাংলাদেশে পোশাক খাতে নতুন করে অনিশ্চিয়তা তৈরি হয়েছে।পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠান উর্মি গার্মেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আসিফ আশরাফ বলেন, ‘কিছু কিছু ক্ষেত্রে কাছাকাছি জায়গা থেকে পণ্য নেওয়া হচ্ছে। এসব কার্যাদেশ বাংলাদেশে আসার কথা থাকলেও অনেক ক্রেতা তুরস্ককে দিচ্ছেন। কারণ সময়মতো পণ্য সরবরাহ নিশ্চিত করা ক্রেতাদের জন্য জরুরি।’ সংশ্লিষ্টরা বলছেন, আন্তর্জাতিক খুচরা বিক্রেতা ও ব্র্যান্ডগুলোর পণ্যের দাম বাড়লে বাংলাদেশের মতো দেশগুলো থেকে আমদানি করা পণ্যের দাম কমে যায়। এটি শেষ পর্যন্ত রপ্তানিকারকদের মুনাফা কমিয়ে দেয়। বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘লোহিত সাগর সংকট শুরুর পর ঢাকা থেকে ইউরোপে পণ্য পরিবহনে খরচ বেড়ে গেছে। ইরান-ইসরায়েল সংঘাতের কারণে তা আরও বাড়তে পারে।’

uploads/trade_daily/digest_photo_K_Kagoj_denim__1713595211.jpg

খবরের কাগজ
ডেনিম রপ্তানি শীর্ষে বাংলাদেশ, বিশ্ববাজারে চাহিদা বাড়ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্রের বাজারে ডেনিম রপ্তানিতে বাংলাদেশ শীর্ষে অবস্থান করছে। প্রতি বছর এই খাতের রপ্তানি আয় বাড়ছে। সেই সঙ্গে বিশ্ববাজারেও বাড়ছে ডেনিমের চাহিদা। এ কারণে আরও বেশি রপ্তানির জন্য এই খাতে বিনিয়োগ বাড়াচ্ছে বাংলাদেশ।ডেনিম রপ্তানিতে বাংলাদেশের শীর্ষে অবস্থানের বিষয়টি তুলে ধরে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) মহিউদ্দিন রুবেল খবরের কাগজকে বলেন, যুক্তরাষ্ট্র-কানাডায় আমাদের অবস্থা ভালো। যেকোনো কিছুতেই ভালো বা প্রথম স্থান অধিকার করা গর্বের ব্যাপার। আমরা এই জায়গাটা যাতে ধরে রাখতে পারি সেই চেষ্টা করতে হবে।ডেনিমের সম্ভাবনা ও বিনিয়োগসহ সার্বিক বিষয়ে বিজিএমইএর পরিচালক শোভন ইসলাম বলেন, ডেনিমের বার্ষিক প্রবৃদ্ধি ৫ দশমিক ৩০ শতাংশ। কিছুদিন আগেও এই হার ছিল প্রায় ৭ শতাংশ। সেই হিসেবে ডেনিমের প্রবৃদ্ধি কিছুটা কমে আসছে।

uploads/trade_daily/digest_photo_itte__1713595492.jpg

দৈনিক ইত্তেফাক
আমদানি ফের বাড়ছে সরকার ও বাংলাদেশ ব্যাংকের নানা পদক্ষেপে আমদানি খাতে ব্যয় বেশ কমে এসেছিল। কিন্তু অর্থনীতির গুরুত্বপূর্ণ এই সূচক ফের বাড়তে শুরু করেছে। বাংলাদেশ ব্যাংক আমদানি ব্যয়ের সর্বশেষ যে তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যায় ১৫ মাস ধরে কমার পর ফেব্রুয়ারিতে আমদানি বেড়েছে। গত ফেব্রুয়ারি মাসে ৫২৫ কোটি ডলারের বিভিন্ন ধরনের পণ্য আমদানি করেছেন দেশের ব্যবসায়ী-উদ্যোক্তারা। গত বছরের একই মাসের তুলনায় যা ৬২ কোটি ডলার বা ১৩ দশমিক ৪৭ শতাংশ বেশি। গত জানুয়ারি পর্যন্ত আগের ১৫ মাস প্রতি মাসে আমদানি ব্যয় আগের বছরের একই মাসের চেয়ে কম ছিল।