BGMEA DAILY DIGEST
News published in media related to RMG: Today’s RMG News

June 22, 2024

uploads/trade_daily/digest_photo_Bonik__1719035554.jpg
বণিক বার্তা
বাংলাদেশ ও ভারত উভয়ের অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ডের পথে তাদের যাত্রায় যে চ্যালেঞ্জগুলো প্রত্যক্ষ করছে তা দূর করতে সংলাপের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমরা আমাদের অভিজ্ঞতা বিনিময় করতে পারি এবং অর্থনৈতিক উন্নয়নে আমরা যে চ্যালেঞ্জগুলো অনুভব করছি সেগুলো আলোচনার মাধ্যমে সমাধান করতে পারি।’ গতকাল নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর আবাসস্থলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর সাক্ষাতে এলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন। প্রধানমন্ত্রী দুই দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল সেখানে পৌঁছান।
uploads/trade_daily/digest_photo_FE__1719035554.jpg

The Financial Express
PM urges Indian businessmen to make investments in Bangladesh Prime Minister Sheikh Hasina has invited Indian businessmen to come up with investment in Bangladesh, saying that she prioritises all neighbouring countries for it. "You (Indian businessmen) come to Bangladesh and make the investment," she said as Chief Executive Officers (CEOs) of the Confederation of Indian Industry (CII) paid a courtesy call on her at her place of residence in New Delhi on Friday. "We welcome you to invest in Bangladesh," Prime Minister's private industry and investment affairs adviser Salman Fazlur Rahman quoted the premier as saying. In a media briefing, he told reporters that the Prime Minister always used to say "neighbour comes first" and her prioritise all the neighbouring countries of Bangladesh for trade, business and investment.

uploads/trade_daily/digest_photo_Ajker__1719035554.jpg

আজকের পত্রিকা
ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির (সিআইআই) প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) গতকাল নয়াদিল্লিতে সফররত প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর আবাসস্থলে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান।বিনিয়োগের জন্য সব প্রতিবেশী দেশকে অগ্রাধিকার দেন জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আপনারা (ভারতীয় ব্যবসায়ীরা) বাংলাদেশে এসে বিনিয়োগ করেন। বাংলাদেশে বিনিয়োগের জন্য আমরা আপনাদের স্বাগত জানাই।’

uploads/trade_daily/digest_photo_Ittefaq__1719035765.jpg

দৈনিক ইত্তেফাক
রিজার্ভ কিছুটা বেড়েছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিছুটা বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যানুযায়ী, চলতি মাসের শুরুতে মোট রিজার্ভ ছিল ২ হাজার ৪২১ কোটি ডলার। ১২ জুন শেষে তা বেড়ে ২ হাজার ৪৫২ কোটি ডলারে দাঁড়ায়। অর্থাৎ ১২ দিনের ব্যবধানে রিজার্ভ বেড়েছে ৩১ কোটি ডলার। একই সময়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাবপদ্ধতি বিপিএম ৬ অনুযায়ী রিজার্ভ বেড়েছে ৪৮ কোটি ৭৩ লাখ ডলার। চলতি মাসের শুরুতে বিপিএম ৬ অনুযায়ী রিজার্ভ ছিল ১ হাজার ৮৭২ কোটি ডলার। ১২ জুন সেটি বেড়ে ১ হাজার ৯২০ কোটি ৯৭ লাখ ডলারে দাঁড়ায়।

uploads/trade_daily/digest_photo_P_Alo__1719035765.jpg

প্রথম আলো
চীনকে পেছনে ফেলে ভিয়েতনাম শীর্ষে, উন্নতি নেই বাংলাদেশের যুক্তরাষ্ট্রের বাজারে দীর্ঘদিন ধরে শীর্ষস্থানীয় তৈরি পোশাক রপ্তানিকারক দেশ হচ্ছে চীন। পরের অবস্থানে থাকা ভিয়েতনাম কয়েক মাস ধরে চীনের ঘাড়ে নিশ্বাস ফেলছিল। অর্থাৎ চীনের কাছাকাছি রপ্তানি করছিল ভিয়েতনাম। অবশেষে গত এপ্রিল শেষে এই বাজারে চীনকে টপকে শীর্ষস্থানীয় পোশাক রপ্তানিকারক হয়ে গেছে ভিয়েতনাম। অন্যদিকে বাংলাদেশের পোশাক রপ্তানি ধারাবাহিকভাবেই কমছে। যুক্তরাষ্ট্রের বাজারে গত জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত চার মাসে চীন ৪৩২ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে। একই সময়ে ভিয়েতনাম রপ্তানি করেছে ৪৩৮ কোটি ডলারের তৈরি পোশাক। তার মানে, চীনের থেকে ৬ কোটি ডলারের বেশি রপ্তানি করেছে ভিয়েতনাম। বছরের প্রথম চার মাসে ভিয়েতনাম গত বছরের একই সময়ের তুলনায় দশমিক ৩১ শতাংশ বেশি রপ্তানি করেছে। এর বিপরীতে চীনের রপ্তানি কমেছে ৪ দশমিক ৪৩ শতাংশ।

uploads/trade_daily/digest_photo_Messenger__1719035765.jpg

The Daily Messenger
RMG export falls for 5 months in 2024 Garment, the main product of export that earns highest foreign currency, declined during the first five months of the year due to global economic slowdown and local energy crisis. According to Bangladesh Garment Manufacturers and Exporters Association (BGMEA), apparel export was $4.97 billion in January, $4.49 billion in February, $4.34 billion in March, $3.29 billion in April and $3.35 billion in May. Even in May, export growth was down by 17.19 per cent year on year.  In the fiscal year, apparel export grew very insignificantly by 2.86 per cent. 

uploads/trade_daily/digest_photo_Samakal__1719035765.jpg

সমকাল
বিদেশি বিনিয়োগে পতন বাংলাদেশে ২০২৩ সালে সরাসরি বিদেশি বিনিয়োগ (এফডিআই) আগের বছরের চেয়ে প্রায় ১৪ শতাংশ কমেছে। মোট এফডিআই এসেছে ৩০০ কোটি ডলার। স্থানীয় মুদ্রায় যা প্রায় ৩৫ হাজার কোটি টাকার সমপরিমাণ। ২০২২ সালে ৩৪৮ কোটি ডলারের বিদেশি বিনিয়োগ এসেছিল এবং আগের বছরের চেয়ে বেড়েছিল ২০ শতাংশ। দেশে বেশ কয়েকটি অর্থনৈতিক অঞ্চল চালু হওয়ার পরও বিদেশি বিনিয়োগ কমে যাওয়াকে উদ্বেগজনক মনে করছেন বিশেষজ্ঞরা। বৃহস্পতিবার প্রকাশিত জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়নবিষয়ক সংস্থা আঙ্কটাডের বিশ্ব বিনিয়োগ রিপোর্টে দেশওয়ারি বিদেশি বিনিয়োগ আসার এবং অন্য দেশে বিনিয়োগ করার ২০২৩ সাল পর্যন্ত পরিসংখ্যান রয়েছে। সুইজারল্যান্ডের জেনেভা থেকে আঙ্কটাড ‘ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট-২০২৪’ নামে এ প্রতিবেদন প্রকাশ করেছে।

uploads/trade_daily/digest_photo_P_alo_budget__1719035765.jpg

প্রথম আলো
বাজেট ২০২৪–২৫ : যেসব পণ্য রপ্তানি করলে ১৫-২৫% শুল্ক দিতে হয় বিদেশ থেকে পণ্য আমদানি করতে গেলে ব্যবসায়ীদের শুল্ক দিতে হয়, এটাই স্বাভাবিক। কিন্তু বাংলাদেশ থেকে বিদেশে পণ্য রপ্তানি করতে গেলেও কিছু কিছু ক্ষেত্রে শুল্ক দিতে হয়। এই শুল্কহার ১৫ থেকে ২৫ শতাংশ। তা–ও সরকার যখন রপ্তানি পণ্যের বহুমুখীকরণ চায়, তখন রপ্তানিতেও শুল্ক আদায় করছে। ব্যবসায়ীরা বলছেন, সরকার নিজেই চায় না এসব পণ্য খুব বেশি রপ্তানি হোক। যেসব পণ্য রপ্তানির ক্ষেত্রে ব্যবসায়ীদের কাছ থেকে শুল্ক আদায় করা হয়, সেগুলো হচ্ছে ধান-চালের তুষ (ব্র্যান), তুলা বর্জ্য, ইট ও ইটের সামগ্রী (বিল্ডিং ব্রিকস), বিভিন্ন ধরনের সিসা ইত্যাদি। পণ্যগুলো ভারত, মিয়ানমার, সিঙ্গাপুর ও মালয়েশিয়াতে রপ্তানি হয়। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।