October 23, 2025
বাংলাদেশ প্রতিদিন
বিমানবন্দরে আগুন : ক্ষতিগ্রস্ত দেশের ভাবমূর্তি
রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় দেশের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। আন্তর্জাতিক বাণিজ্য, রপ্তানি খাত এবং বিদেশি ক্রেতাদের আস্থা বড় ধরনের ঝুঁকির মুখে পড়েছে। বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি মাহমুদ হাসান খান বাবু বলেন, বিমানবন্দরের কার্গো ভিলেজ হলো দেশের রপ্তানি বাণিজ্যের প্রধান কেন্দ্র। এখানে এমন নিরাপত্তাহীনতা ও অগ্নিকাণ্ডের ঘটনা বিদেশি ক্রেতাদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করবে। তারা ডেলিভারি বিলম্ব ও পণ্যের ক্ষতির আশঙ্কা করছেন। এরই মধ্যে কয়েকটি ইউরোপীয় ক্রেতা প্রতিষ্ঠান বাংলাদেশি সরবরাহকারীদের কাছ থেকে জরুরি আপডেট চেয়েছে।
The Business Standard
India nears deal to slash US tariffs. How will it impact Bangladesh?
India and the United States are close to finalising a trade agreement that would sharply reduce US tariffs on Indian imports – from the current 50% to around 15%-16% – lower than the 20% reciprocal tariff now applied to Bangladeshi products in the US market. Inamul Haq Khan Bablu, senior vice president of BGMEA, told TBS that while a 5% tariff gap would cause "some problems, it would not be a major issue." He explained that India is not a major competitor for Bangladesh in ready-made garments, as their product types are mostly different. "While there is some competition in knitwear, they are far behind us in woven garments," he noted.Echoing this, Shams Mahmud, managing director of Shasha Denims Limited, stated that the 15% rate for India "will not pose much of a challenge for Bangladesh in the short term, but there is a fear of challenges in the long term."
আজকের পত্রিকা
বিমানবন্দরে অগ্নিকাণ্ড: স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি, পণ্য খালাস বাড়ছে
রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজ কমপ্লেক্সে অগ্নিকাণ্ডের ঘটনার পর পাঁচ দিন পেরিয়েছে। আকস্মিক এ ঘটনায় প্রথম কয়েক দিন আমদানি পণ্য খালাস থমকে গিয়েছিল। তবে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে। গতকাল বুধবার আমদানির পণ্যের খালাস কিছুটা বেড়েছে।
The Financial Express
Airport fire deals major blow to export sectors
When asked, BGMEA Senior Vice-President Inamul Haq Khan said the association had received 2,187 reports of losses worth around US$7.0 million as of Wednesday. "A single factory can have multiple import entries, including finished product samples, fabric rolls, zippers, buttons, spare parts, and machinery," he explained. "One entry alone included 70,000 unique buttons for sweaters that were destroyed in the fire. The factory will now have to re-import those items, delaying production by at least a month," he added, noting that the losses extend far beyond materials to disrupted production and shipment schedules.
জাগোনিউজ২৪
ছয় বছরে নেদারল্যান্ডসে রপ্তানি বেড়েছে দ্বিগুণের বেশি
গত ছয় অর্থবছরে ইউরোপের দেশে নেদারল্যান্ডসে বাংলাদেশের রপ্তানি বেড়েছে দ্বিগুণেরও বেশি। ২০১৯-২০ অর্থবছরে যেখানে রপ্তানির পরিমাণ ছিল ১ দশমিক ০৯ বিলিয়ন ডলার, সেখানে ২০২৪-২৫ অর্থবছরে তা দাঁড়িয়েছে ২ দশমিক ৩৫ বিলিয়ন ডলারে। এই আয়ের সিংহভাগই এসেছে তৈরি পোশাক খাত থেকে। নেদারল্যান্ডসের ভোক্তারা ফ্যাশনপ্রিয় ও আধুনিক পোশাকের প্রতি আকৃষ্ট। তারা ফ্যাশনের পেছনে ভালো অর্থ ব্যয় করেন, যা বাংলাদেশি পণ্যের চাহিদা বৃদ্ধিতে সহায়ক হয়েছে বলে জানান বিজিএমইএর সাবেক পরিচালক মহিউদ্দিন রুবেল। তিনি বর্তমানে ডেনিম এক্সপার্টের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ টেকসই উৎপাদনে দারুণ অগ্রগতি করেছে। নেদারল্যান্ডস পরিবেশ ও টেকসই বিষয়ে অত্যন্ত সচেতন। ফলে ক্রেতারা বাংলাদেশি পণ্যকে অগ্রাধিকার দিচ্ছেন।’
প্রথমআলো
বন্দরের মুনাফা বছরে ২ হাজার কোটি টাকা, তবু বেড়েছে মাশুল
দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম প্রতিবছরই বিপুল মুনাফা করছে। মুনাফার পরিমাণ বছরে দুই হাজার কোটি টাকা ছাড়িয়েছে। তারপরও বন্দরের বিভিন্ন সেবার মাশুল একলাফে ৪১ শতাংশ বৃদ্ধি করা হয়েছে, যা নিয়ে আপত্তি করছেন ব্যবসায়ীরা। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের হিসাবে, ২০২৪–২৫ অর্থবছরে বন্দরের খরচ বাদ দিয়ে রাজস্ব উদ্বৃত্ত ছিল ২ হাজার ৯১২ কোটি টাকা। কর পরিশোধের পর নিট মুনাফা দাঁড়িয়েছে ২ হাজার ১৮৪ কোটি টাকা। এমন পরিস্থিতিতে ১৫ অক্টোবর থেকে বর্ধিত হারে মাশুল আদায় শুরু হয়। এতে আগামী বছরগুলোতে বন্দরের আয় আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
সমকাল
শুক্র ও শনিবার কাস্টম হাউস খোলা থাকবে
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্গো ভিলেজে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর আমদানি, রপ্তানি ও ব্যবসায়িক কার্যক্রম সচল রাখার জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে ঢাকা কাস্টম হাউস। এই উদ্দেশ্যে বিমানবন্দরের অধীনে থাকা এয়ারফ্রেইট ইউনিট ও এক্সপ্রেস সার্ভিস ইউনিট খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল ঢাকা কাস্টম হাউসের এ-সংক্রান্ত এক নির্দেশে বলা হয়েছে, কাস্টম হাউসের শুল্কায়ন টিমগুলো ও এর অধিক্ষেত্রাধীন এয়ারফ্রেইট ইউনিট ও একপ্রেস সার্ভিস ইউনিটে দুর্যোগ-পরবর্তী অন্তর্বর্তীকালীন সময়ে আমদানি, রপ্তানি ও ব্যবসায়িক কার্যক্রম গতিশীল রাখার জন্য আগামীকাল শুক্র ও শনিবার অফিস খোলা থাকবে। নির্ধারিত দিন ও সময় অনুযায়ী সব কর্মকর্তা-কর্মচারীকে অফিসে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।
কালেরকন্ঠ
সবুজ কারখানায় বাংলাদেশের নতুন রেকর্ড, এক বছরে ৩৬ এলইইডি সনদ
বাংলাদেশ টেকসই শিল্পায়নের ক্ষেত্রে আবারও নতুন নজির স্থাপন করেছে। চলতি বছর দেশে মোট ৩৬টি কারখানা যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা এলইইডি সার্টিফিকেশন অর্জন করেছে। যা এক বছরে এখন পর্যন্ত সর্বোচ্চ সংখ্যা। এর মাধ্যমে ২০২২ সালের ৩০টি কারখানার রেকর্ড ভেঙেছে বাংলাদেশ। তৈরি পোশাক খাতে শীর্ষ সংগঠন বিজিএমইএ’র সাবেক পরিচালক মহিউদ্দিন রুবেল কালের কণ্ঠকে বলেন, ‘বাংলাদেশের পোশাক খাত আজ বৈশ্বিকভাবে টেকসই শিল্পায়নের মানদণ্ড স্থাপন করেছে। এই অর্জন আমাদের পরিবেশবান্ধব উৎপাদনের প্রতিশ্রুতিকে আরো দৃঢ় করেছে।’ তিনি আরো বলেন, ‘এই সাফল্য দেশের তৈরি পোশাক খাতের টেকসই উৎপাদন ও পরিবেশবান্ধব নীতির প্রতি অঙ্গীকারকে আরো সুদৃঢ় করেছে।’
যুগান্তর
সম্পাদকীয় : চট্টগ্রাম বন্দরের বর্ধিত ট্যারিফ
দেশের অর্থনীতির লাইফলাইন খ্যাত চট্টগ্রাম বন্দরে বর্ধিত ট্যারিফ কার্যকর হওয়ার ঘটনায় যে সংকট সৃষ্টি হয়েছে, তা দ্রুত নিরসন করা জরুরি। আমরা দেখেছি, প্রায় ৪০ বছর পর এক লাফে ৪১ শতাংশ ট্যারিফ বৃদ্ধি, বিশেষ করে কনটেইনার হ্যান্ডলিং এবং পণ্যবাহী গাড়ির প্রবেশ ফি অবিশ্বাস্য হারে বাড়ানোয় সম্প্রতি বন্দরের কার্যক্রমে অচলাবস্থা তৈরি হয়েছিল। প্রাইমমুভার ট্রেইলর মালিক-চালক সমিতি এবং সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের কর্মবিরতিতে বন্দরের অভ্যন্তরে কনটেইনারের জট এবং বিদেশি জাহাজ বন্দর ছেড়ে যাওয়ার মতো ঘটনা দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে স্বাভাবিকভাবেই বড় ধরনের নেতিবাচক বার্তা দিয়েছে।